Home Breaking News কিভাবে নেবেন নতুন ব্যবসার প্রস্তুতি?
কিভাবে নেবেন নতুন ব্যবসার প্রস্তুতি?

কিভাবে নেবেন নতুন ব্যবসার প্রস্তুতি?

0

১. আপনার পরিকল্পনাকে পরিমার্জিত করুন

যা করতে চান সে বিষয়টা নিয়ে বিভিন্ন আঙ্গিকে ভাবুন। আদৌ সেই ব্যবসার ধারণা বাস্তব সম্মত কি না,  কতটা লাভজনক, কতটা ঝুঁকিপূর্ণ কিংবা আপনি নিজেই স্বাচ্ছন্দ্যবোধ করবেন কি না।  সবদিক থেকে ভেবে তারপর পরের পা ফেলুন।

২. ব্যবসায়িক কৌশল ঠিক করুন

ব্যবসার সিদ্ধান্ত পাকা করার পর, এবার আপনার ব্যবসায়িক পরিকল্পনা নিয়ে কাজে নেমে যান। কিভাবে বাজার ধরবেন, প্রতিযোগিতা মোকাবেলা করবেন আর কিভাবে এগিয়ে যাবেন ? সুনির্দিষ্ট পরিকল্পনা নিয়ে লক্ষ্য ঠিক করুন।

৩. মিলিয়ে নিন অর্থনৈতিক বিষয়াবলি

ব্যবসা শুরু করতে অবশ্যই বিনিয়োগ লাগবে। মিলিয়ে নিন কোথা থেকে আসবে। ব্যক্তিগত অর্থ,  ব্যাংক লোন, কিংবা বিনিয়োগকারী যেখান থেকেই আসুক না কেন সেই টাকার সঠিক ব্যবহার আপনাকে নিশ্চিত করতে হবে। অর্থের সঠিক ব্যবহারই কেবল আপনাকে এনে দিতে পারে ব্যবসায়িক সফলতা।

৪. প্রতিষ্ঠানকে নিয়ে আসুন আইনি কাঠামোতে

আপনার ব্যবসাকে আইনি কাঠামোতে নিয়ে আসুন, যাতে পরে ঝামেলা পোহাতে না হয়।  সকল প্রকার অনুমোদন নিয়ে নিন আগেই। নইলে আইনি ঝামেলায় আপনার উদ্যেগ শুরুতেই হোঁচট খেতে পারে।

৬. ব্যবসায়িক দলে রাখুন সৎ ও যোগ্য লোক 

আপনার ব্যবসাকে দেখার  জন্য প্রাধান্য দিন যোগ্যতা আর সততাকে। মনে রাখবেন আপনার ব্যবসার সাফল্যের অনেকটা নির্ভর করবে আপনার এই দলটির উপরই।

নতুন উদ্যোক্তাদের জন্য প্রথম ব্যবসা খুবই গুরুত্বপূর্ণ। অতএব, ব্যবসা শুরুর আগে আবেগ পরিহার করে উপরের ছয়টি বিষয় নিয়ে অবশ্যই ভালোভাবে চিন্তা করতে হবে। মনে রাখবেন, সঠিক পরিকল্পনা সাফল্যের অপরিহার্য একটি বিষয়।

tags: